আমেরিকার নয়টি অঙ্গরাজ্যের ভ্রমণকারীদের জন্য ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন

200

মোশারফ চেীধুরী: গত মে মাসের দিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারির প্রকোপ কিছুটা কমলেও কিছু কিছু অঙ্গরাজ্যে এখনও ব্যাপক হারে ছড়াচ্ছে এ ভাইরাস। করোনার বিস্তার রোধে ইতোমধ্যেই দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় তিনটি অঙ্গরাজ্য অন্য এলাকা থেকে আগতদের ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে।

নিউইয়র্ক, নিউ জার্সি এবং কানেক্টিকাটের গভর্নররা গত বুধবার ২৪ শে জুন ঘোষণা করেন যে, উচ্চ করোনভাইরাস সংক্রমণের নয়টি অঙ্গরাজ্য রাজ্যগুলি থেকে দর্শনার্থীরা আসলে তাদের ১৪ দিনে বাধ্যতামুলক কোয়ারেন্টাইন থাকতে হবে। অঙ্গরাজ্যগুলো হলো- আলাবামা, আরাকানসাস, অ্যারিজোনা, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, টেক্সাস, ওয়াশিংটন এবং উটাহ।

কোয়ারেন্টাইন কেবল শুধু অন্য অঙ্গরাজ্যের বাসিন্দাদের ক্ষেত্রে প্রযোজ্য নয়। কুওমো বলেছিলেন যে কোনও নিউইয়র্কার যদি আলাবামা, আরাকানসাস, অ্যারিজোনা, ফ্লোরিডা, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, টেক্সাস, ওয়াশিংটন এবং উটাহ রাজ্যগুলিতে বেড়াতে যায় তাহলে তারা ফিরে আসার পর তাদের ১৪ দিনে বাধ্যতামুলক কোয়ারেন্টাইন থাকতে হবে

এক যৌথ সংবাদ সম্মেলনে নিউজার্সির গভর্নর ফিল মারফি বলেন, মার্চের পর থেকে সম্প্রতি যুক্তরাষ্ট্রে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড গড়েছে। এমন সময় এই কঠিন সিদ্ধান্তটাই হলো সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো জানিয়েছেন, ভ্রমণকারীদের কেউ কোয়ারেন্টাইন নির্দেশনা অমান্য করলে সর্বনিম্ন ২ হাজার মার্কিন ডলার ও সর্বোউচ্চ পাঁচ হাজার ডলার পর্যন্ত জরিমানা হতে পারে।

উল্লেখ্য, নিউইয়র্ক রাজ্যে সংক্রমণের হার এখন ১.১ শতাংশ, মোট হাসপাতালে ভর্তির সংখ্যা এখন ১,০৭১, যা ১৯ ই মার্চের পরে সর্বনিম্ন।

(Visited 108 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here