করোনা: এ বছর হজে অংশ নিতে পারবে ১ হাজারের ও কম মানুষ

52

এ বছর হজ আয়োজন হবে কি না, তা নিয়ে ছিল জোর জল্পনা। প্রতি বছর বহু মানুষ পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরব হজ পালন করতে যান। কিন্তু এবার হতে যাচ্ছে তার ব্যতিক্রম। এবার সৌদি আরবে যে হজ অনুষ্ঠিত হবে তাতে সব মিলে এক হাজারেরও কম মানুষ অংশ নেবার সুযোগ পাবে।মূলতঃ এবারের হজটি স্রেফ প্রতীকি হতে যাচ্ছে।

এর আগে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিলো যে, করোনাভাইরাস মহামারির কারণে বাইরের দেশ থেকে হজ করতে যাবার সুযোগ বাতিল করা হচ্ছে এবার। হজের সুযোগ পাবে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

সৌদি আরবের পররাষ্ট্র দপ্তর সুত্রে জানা যায়, সৌদি আরবের বাসিন্দাদের জন্যও যে হজ করার সুযোগ খুব একটা উম্মুক্ত থাকছে তা নয়। এ বছর এক হাজারেরও কম মানুষের অংশ নেবার সুযোগ হবে মুসলমানদের বার্ষিক এই বৃহত্তম সম্মেলনে। সেখানে বিদেশ থেকে অল্প কয়েকজনকে প্রতীকি হিসেবেও অংশ নেয়ার সুযোগ দেয়া হবে। তবে কিভাবে এই অংশগ্রহনকারীদের বাছাই করা হবে তা নিয়ে এখনো কোন ঘোষণা আসেনি ।

সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সি গতকাল সোমবার জানিয়েছে, খুবই কম সংখ্যক মানুষ নিয়ে হজ আয়োজন হবে এবার। যারা আগে থেকেই সৌদি আরবে রয়েছেন, তাঁরাই কেবল অংশ নিতে পারবেন এবারের হজে।

চলমান করোনভাইরাস মহামারির হুমকির কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

হজ মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভ্যাকসিনের অভাবে এবং সামাজিক বিচ্ছিন্নকরণের কথা মাথায় রেখে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদেশ থেকে বহু মানুষ এলে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হবে না বলেই এমন সিদ্ধান্ত।

উল্লেখ্য, প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ লাখ মানুষ সৌদি আরবে হজ করতে যায়। হজ থেকে প্রতি বছর ৫ বিলিয়ন ডলার রাজস্ব আদায় করে সৌদি সরকার।২০১৯ সালে হজপালন করেছেন ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন। তাঁদের মধ্যে সৌদি আরবের নাগরিক ছিলেন দুই লাখ ১১ হাজার তিনজন আর সৌদি আরবে কর্মরত বিভিন্ন দেশের চার লাখ ২৩ হাজার ৩৭৬ জন নাগরিক হজ পালন করেছেন।

(Visited 8 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here