গার্মেন্ট শ্রমিকদের বেতন ৬ জুনের মধ্যে পরিশোধের দাবি

38

আগামী ১৪ জুনের মধ্যে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করতে হবে’। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নুর এই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন শ্রমিক নেতারা। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ১৪ জুন নয় ৬ জুন অর্থাৎ ২০ রোজার মধ্যে সব গার্মেন্টস শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ করতে হবে। তা না হলে শ্রমিকরা স্বস্তিতে ঈদ উদযাপন করতে পারবে না।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আহসান হাবিব বুলবুল ও সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ বুধবার এক বিবৃতিতে এই দাবি জানান। তারা বলেন, ঈদ আকস্মিক আবির্ভূত কোনো ঘটনা না। ঈদ কখন হবে তা আগেই নির্ধারিত থাকে।

বিবৃতিতে বলা হয়, ‘যেসব মলিক যথাসময়ে শ্রমিকদের ঈদের বোনাস ও বকেয়া বেতন পরিশোধের জন্য প্রস্তুত থাকে না, সেসব মালিকের মধ্যে কিছু মালিক কারখানা পরিচালনার অযোগ্য। কিছু মালিক শ্রমিকের পাওনা আত্মসাৎ করার পরিকল্পনায় রয়েছে। এ কারণে তারা ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধে অক্ষমতা দেখায়। শ্রম প্রতিমন্ত্রীর বক্তব্য প্রকৃতপক্ষে মালিকদের স্বার্থেই যায়। এই বক্তব্য একদিকে শ্রমিকদের দাবির প্রতি গুরুত্ব না দেয়া অন্যদিকে মালিকদের হীন স্বার্থ চরিতার্থ করার প্রচেষ্ঠাকে উৎসাহিত করবে।’

(Visited 1 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here