নিউইয়র্কে করোনায় ক্ষতিগ্রস্তদের ৪ মাসের বাড়ি ভাড়া মওকুফ বিল পাশ

609

মোশারফ চেীধুরী: নিউইয়র্কে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বল্প আয়ের ভাড়াটিয়াদের বাড়ি ভাড়া প্রদান থেকে সাময়িক নিস্কৃতি দিতে একটি আইন (বিল) পাস করেছে নিউইয়র্ক স্টেট আইন সভা।

গত ২৭ মে বৃহস্পতিবার ‘দ্য ইমার্জেন্সি রেন্ট রিলিফ অ্যাক্ট অব ২০২০’ নামের এ বিলটি রাজ্য সিনেটে পাস হয়। বিলটি গভর্নর অ্যান্ড্রু কুমো অনুমোদন করলে তা আইনে পরিণত হবে।

এ আইন প্রস্তাবে এপ্রিল থেকে আগামী ৩১ জুলাই পর্যন্ত চার মাসের ভাড়া দিতে হবে না। বাসার মালিকরা ভাউচার সাবমিট করে ভাড়ার অর্থ পাবেন। রাজ্য সরকারের অধীনে ডিভিশন অব হাউজিং অ্যান্ড কমিউনিটি রিনিউয়াল (এইচআরসি) রাজ্যের অন্যান্য সংস্থার সাহায্যে এ কর্মসূচিটি পরিচালনা করবে।

উল্লেখ্য, করোনার প্রকোপ শুরুর প্রাক্কালে মার্চের শেষে নিউইয়র্ক স্টেট গভর্ণর বিপদগ্রস্ত ভাড়াটেকে বকেয়া ভাড়ার জন্যে উচ্ছেদ করা যাবে না মর্মে একটি নির্দেশ জারি করেন। ২০ আগস্ট পর্যন্ত সেই নির্দেশ বহাল রয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার পাশ হল এই বিল।

করোনা স্টিমুলাস প্যাকেজ (কেয়ারস অ্যাক্ট) তহবিল থেকেই নিউইয়র্ক স্টেট স্বল্প আয়ের লোকজনের বাড়ি ভাড়া বাবদ ১০০ মিলিয়ন ডলার বরাদ্দ করছে। যারা করোনার শুরু থেকেই বেকার হয়ে পড়েছেন এবং মাসিক আয়ের ৩০ ভাগের অধিক বাড়ি ভাড়া বাবদ ব্যয় করেন, বাড়ি ভাড়া মওকুফের সুযোগ তাঁরাই পাবেন। স্বল্প আয়ের লোকজনকে এ সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে আইন প্রস্তাবে। ৩ সদস্যের পরিবারের প্রধান হিসেবে যাদের বার্ষিক আয় ৮১৯২০ ডলার তারা এ সুবিধা পাবেন।

এই বিল উত্থাপনকারিদের অন্যতম স্টেট এ্যাসেম্বলীম্যান (ডেমক্র্যাট-ব্রুকলীন) স্টিভেন সিমব্রয়েজ বলেন, যারা করোনার শুরু থেকেই বেকার হয়ে পড়েছেন এবং যারা মাসিক আয়ের ৩০ ভাগের অধিক বাড়ি ভাড়া বাবদ ব্যয় করেন বাড়ি ভাড়া মওকুফের সুযোগ তারাই পাবেন।

করোনায় বিপর্যস্ত নিউইয়র্কের জনজীবন। লোকজনের কাজ নেই তিন মাস থেকে। বেকার ভাতা, নাগরিক প্রণোদনা হাতে আসলেও ভাড়া প্রদান নিয়ে নগরীর কর্মজীবীদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে। বাড়ির মালিক এবং ভাড়াটেরা ফেডারেল সরকারের সরাসরি কোনো সহযোগিতার জন্য অপেক্ষা করছিলেন। নিউইয়র্কে বাড়ি ভাড়া নিয়ে ইমার্জেন্সি রিলিফ আইনটি গভর্নর স্বাক্ষর করলে ভাড়াটে ও বাড়ির মালিকদের একটি অংশ এ কঠিন সময়ে সুবিধা পাবেন।

(Visited 285 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here