নিউইয়র্ক সিটিতে রবিবার পর্যন্ত কারফিউ রাত ৮ টা থেকে সকাল ৫ টা

148

মোশারফ চেীধুরী: নিউইয়র্কের মেয়র কারফিউর সময় বাড়িয়ে, নতুন কারফিউর সময় রাত ৮ টা থেকে সকাল ৫ টা পর্যন্ত করেছে । এর আগের দিন সিটিতে সোমবার রাত ১১ টা থেকে মঙ্গলবার ভোর ৫ টা কারফিউ জারি করেছিল নিউইয়র্ক গভর্নর। জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর আইন-শৃঙ্খলা ঠিক রাখতে বিক্ষোভ থামানোর জন্য ‍তিনি এই নতুন আদেশ জারী করেন যা আগামি রবিবার পযর্ন্ত নগরীতে অব্যাহত তাকবে।

মেয়র বিল ডি ব্লেসিও মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ঘোষণা করেছন যে রাত ৮ টা থেকে সকাল ৫ টা কারফিউ রবিবার পর্যন্ত  বলবৎ থাকবে ।

কুওমো আলবানিতে তার ব্রিফিংয়ে বলেছিলেন। “আপনার কাছে ৩৮০০০ এনওয়াইপিডি লোক রয়েছে। এটি আমেরিকা যুক্তরাষ্ট্রের বৃহত্তম পুলিশ বিভাগ। ৩৮০০০ জন লোক ব্যবহার করুন এবং সম্পত্তি রক্ষা করুন

পুলিশ জানিয়েছে,  মধ্যরাতে ম্যানহাটন এবং ব্রঙ্কসে  বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ার  পর লুঠেরারা ব্রঙ্কস ফোর্ডহাম ও গ্রান্ড কনকোর্স এলাকার বহু দোকান পাট, চেক ক্যাশার্স, এটিএম বুথ, ফার্মেসিতে লুঠপাট চালায়। সোমবার রাত ও মঙ্গলবার ভোরে বিশৃঙ্খলা  চলাকালীন প্রায় ৭০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং বেশ কয়েকজন কর্মকর্তা আহত হয়েছেন।

ব্রঙ্কসে পুলিশের একজন সার্জেন্টকে মারাত্মকভাবে গাড়ি চাপা দিয়ে লুঠেরারা চলে যায়।   

ম্যানহাটনের চকচকে শপিং মল গুলিতে ও লুটপাট করা হয় । লুঠেরারা দলবেধে আক্রমণ করে হেরাল্ড স্কোয়ারের পাশে মেসি, বেস্ট বাই সহ অনেক গুলি শপিং সেন্টারে ।

নিউইয়র্ক সিটি এবং দেশজুড়ে কিছু কর্মকর্তা বিক্ষোভকারীদের শান্ত থাকার তাগিদে ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদকারীদের সাথে সংহতি জানিয়েছেন । নিউইয়র্ক সিটির সর্বোচ্চ র‌্যাঙ্কিং ইউনিফর্ম সদস্য, ডিপার্টমেন্ট অফ চিফ অফ ডিপার্টমেন্ট টেরেন্স মনোহান, বিক্ষোভকারীদের সাথে হাততালি দিয়ে সোমবার ম্যানহাটনের ওয়াশিংটন স্কয়ার পার্কে হাঁটু গেড়েছিলেন। মনোহান বলেছেন, “নিউইয়র্কের যারা বাস করেন তারা নিউইয়র্ককে সহিংসতার অবসান চান।

উল্লেখ্য, মিনিয়াপলিস পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে ব্যাপক বিক্ষোভের জবাবে এক ডজনেরও বেশি রাজ্যের শহরগুলি সাপ্তাহিক ছুটিতে একই ধরণের কারফিউ বাস্তবায়ন শুরু করে। গ্রেপ্তারের সাথে জড়িত একজন অফিসারকে অভিযুক্ত করা হয়েছিল, তবে ভিডিওতে প্রদর্শিত আরও তিনজনকে অভিযুক্ত করা হয়নি।

(Visited 42 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here