নিউইয়র্ক সিটিতে রাত ১১ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত কারফিউ জারি

155

জুনেদ খাঁন: নিউ ইয়র্ক সিটিতে আজ সোমবার রাত ১১ টা থেকে মঙ্গলবার ভোর ৫ টা অবধি কারফিউ জারি করেছে নিউইয়র্ক গভর্নর। কারফিউ বাস্তবায়নে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরগুরের সাথে নিউ ইয়র্ক সিটিও আজ রাত থেকে যোগদান করবে। অ্যান্ড্রু কুওমো সোমবার ঘোষণা করেছিল যে শহরটি অশান্তির চতুর্থ রাতের দিকে যাত্রা করছে।

তিনি একটি রেডিও সাক্ষাত্কারে  বলেন, “নিউইয়র্ক সিটিতে কারফিউ হতে চলেছে যা আমরা মনে করি সহায়ক হবে । কারফিউতে এনওয়াইপিডি  ৪,০০০ পুলিশ কর্মকর্তা দায়িত্ব পালন করবে  এবং ৮,০০০ সদস্য সপ্তাহান্তে থাকবে ।

এদিকে এক বিবৃতিতে বলা হয়েছে, এনওয়াইপিডি কারফিউ চলাকালীন নগরীতে তার উপস্থিতি দ্বিগুণ করবে, নিম্ন ম্যানহাটান এবং শহরতলির ব্রুকলিনের অঞ্চলে “যেখানে সহিংসতা ও সম্পত্তির ক্ষতি হয়েছে, সেখানে মনোনিবেশ করবে।

কারফিউয়ের নিয়মগুলির তাত্ক্ষণিক বিবরণ পাওয়া যায় নি। রাতারাতি বন্ধ হওয়া সত্ত্বেও হাজারো শ্রমিক গভীর রাত এবং ভোরের সময় পাতাল রেল ব্যবস্থা ব্যবহার করে চলেছে, অপরিহার্য কর্মীদের কোনও কারফিউ থেকে অব্যাহতি দেওয়া হবে কি না বা কারও শাস্তি কি হবে তা এখনও পরিষ্কার নয়।

কুওমো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন। “সহিংসতা ও লুটপাট শহর, রাজ্য এবং এই পুরো জাতীয় আন্দোলনের পক্ষে খারাপ হয়েছে, এই ধার্মিক কারণে হতাশ এবং বিভ্রান্ত হয়েছে। আমরা যখন জনগণকে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করতে এবং তাদের আওয়াজ শোনার জন্য উত্সাহিত করি, তখন সাধারণ জনগণের নিরাপত্তা সর্বশ্রেষ্ঠ।

এদিকে, উবার এবং লিফ্ট জানিয়েছিলেন যে সমস্ত শহরগুলিতে কারফিউ  চলবে সেখানে কার্ফিউয়ের সময় তারা পরিষেবাগুলি স্থগিত করে দিব।

ডি ব্লাসিও যোগ করেছেন, “আমরা সহিংসতা এই মুহুর্তের বার্তাটিকে দুর্বল করতে পারি না।এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বার্তাটি অবশ্যই শুনতে হবে। আজ রাতে সহিংসতা ও সম্পত্তির ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে গভর্নর এবং আমি একটি শহরব্যাপী কারফিউ বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, মিনিয়াপলিস পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে ব্যাপক বিক্ষোভের জবাবে এক ডজনেরও বেশি রাজ্যের শহরগুলি সাপ্তাহিক ছুটিতে একই ধরণের কারফিউ বাস্তবায়ন শুরু করে। গ্রেপ্তারের সাথে জড়িত একজন অফিসারকে অভিযুক্ত করা হয়েছিল, তবে ভিডিওতে প্রদর্শিত আরও তিনজনকে অভিযুক্ত করা হয়নি।

(Visited 43 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here