নিউজার্সীর প্যাটারসন সিটির কাউন্সিলম্যান হলেন সিলেটের সন্তান শাহীন খালিক

213

যুক্তরাষ্ট্রের অন্যতম অঙ্গরাজ্য নিউজার্সির একটি ছোট্ট শহর হচ্ছে সিটি অব প্যাটারসন। প্রায় ৩০ হাজার বাংলাদশি অভিবাসীর বসবাস এ শহরটিতে। মহামারী করোনাভাইরাসে মৃত্যুর মিছিল যখন দিনকে দিন দীর্ঘকায় হচ্ছে তখনও সেখানকার বাস্তবিক জীবন থেমে নেই। স্থানীয় নেতৃত্ব নির্বাচনে মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে ভোট উৎসব।

করোনা ভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রনে না আসায় এখনো লকডাউনের ভেতর দিয়ে চলা প্যাটাসন সিটিতে বসবাসরত বাংলাদেশিদের এ নির্বাচনে মূল আকর্ষণের কেন্দ্রে ছিল সিটির ২নং ওয়ার্ডে প্রতিদ্বন্ধী দুই বাংলাদেশি প্রার্থীকে ঘিরে। এর মধ্যে একজন হলেন ওয়ার্ডটির বর্তমান কাউন্সিলর শাহীন খালিক এবং অপরজন হলেন সাবেক কাউন্সিলর মোহাম্মদ আখতারুজ্জামান। তবে তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ণ এ নির্বাচনে পুনরায় কাউন্সিলম্যান নির্বাচিত হয়েছেন এবি মিডিয়া গ্রুপের পরিচালক বিয়ানীবাজারের সন্তান শাহীন খালিক। মঙ্গলবার ভোট গগনা শেষে নির্বাচন কমিশন নির্বাচিত কাউন্সিলম্যান হিসেবে তাঁর নাম ঘোষণা করেন।

উল্লেখ্য, বিয়ানীবাজারের সন্তান বাংলাদেশী বংশোদ্ভুত শাহিন খালিকের বাড়ি উপজেলার আলীনগর ইউনিয়নের টিকপাড়া গ্রামে। তাঁর বিশেষ উদ্যোগ ও সহযোগিতায় প্যাটারসন সিটির দীর্ঘ ও গুরুত্বপূর্ণ ইউনিয়ন এভিনিউ নামক একটি সড়ককে ‘বাংলাদেশ ব্লুবার্ড’ নামে নামকরন করা হয়। প্যাটারসনের সবগুলো স্কুলে বাংলাদেশিসহ সকল মুসলিম ছাত্র-ছাত্রীদের জন্য হালাল খাবারের ব্যবস্থা করা এবং সম্প্রতি নিউজার্সির প্রতিটি মসজিদে প্রকাশ্যে মাইকে আজান প্রচারের অনুমতি বিল পাশ করানোর ব্যবস্থার করেছেন শাহীন খালিক। এছাড়াও  শাহীন খালিক বিগত কয়েক বছর যাবত প্যাটারসন হেলফ সেন্টার নামে একটি কর্পোরেশনের মাধ্যমে কমিউনিটির সেবা করে আসছেন। এর মাধ্যমে ইতোমধ্যে তিনি হাজারেরও অধিক লোককে ফ্রি সেবা দিয়েছেন এবং এখনো দিয়ে নিচ্ছেন।

এছাড়া শাহীন খালিকের বলিষ্ঠ নেতৃত্বের কারণে স্বাধীনতা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বাংলাদেশের জাতীয় দিবসগুলো অত্যন্ত গুরুত্ব সহকারে সিটি হলে বাংলাদেশের লাল-সবুজের পতাকা উত্তোলনের মাধ্যমে পালন করা হয়।  ক্রিকেট খেলা সেখানকার বাংলাদেশিদের একটি অন্যতম প্রধান খেলা। তিনি সেটা উপলব্ধি করতে পেরে প্যাটারসন সিটিতে ‘প্যাটারসন ক্রিকেট লীগ’ প্রতিষ্ঠা করে বাঙালি যুবসমাজকে ক্রিকেট খেলায় অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন।

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here