রিয়েল থেকে ইস্তফা জিদানের

228

ডেস্ক রিপোর্ট ॥ জিদানের সিদ্ধান্তে হতবাক গোটা দুনিয়া। তড়িঘড়ি প্রেস মিট। আর তাতেই বোমাটা ফাটালেন জিনেদিন জিদান। রিয়েল মাদ্রিদের ম্যানেজারের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন। যা শুনে প্রেস মিটে উপস্থিত সাংবাদিকদের মতোই হতবাক গোটা দুনিয়া। তবে শান্ত ভঙ্গিতে জিদান জানিয়েছেন, তিনি নিজে মোটেও অবাক হননি। তাঁর কথায়, “দলের জেতাটাই আসল কথা। আর দলে একটা পরিবর্তন দরকার।” তবে এই মুহূর্তে সরে দাঁড়ালেও ফের মাদ্রিদে ফিরতে পারেন বলেও ইঙ্গিত দিয়েছেন জিজু। বলেছেন, “অবশ্যই ‘পরে দেখা হতে পারে’। কারণ মাদ্রিদ আমাকে সব কিছু দিয়েছে। আমি সারা জীবন ক্লাবের আশপাশেই থাকব।” তাঁর সিদ্ধান্তে তখন অনেকই হতভম্ব। সকলের মুখের দিকে এক বার তাকিয়ে তাঁর মন্তব্য, “অনেকের কাছেই এটা অদ্ভুত সিদ্ধান্ত। তবে আমার কাছে তা নয়।”

গত শনিবার রাতেই লিভারপুলকে হারিয়ে ইতিহাস গড়েছে রিয়েল। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের রেশ এখনও তাজা। এই নিয়ে টানা তিন বার ট্রফি ঘরে তুলেছে তারা। প্রতি বারই জিদানের কোচিংয়ে। তবে সে সমস্ত কথা মনে রেখেও জিদান জানিয়েছেন, বদলের প্রয়োজন রয়েছে। “এটাই সেরা সময় সরে দাঁড়ানোর। ফুটবলারদেরও একটা বদল দরকার। আমার মনে হয়, এটাই সঠিক সিদ্ধান্ত।” তাঁর এই সিদ্ধান্তে সকলেই যে অবাক হবেন, সে কথাও স্বীকার করে নিয়েছেন জিদান।

আগামী ২০২০ সাল পর্যন্ত রিয়েল মাদ্রিদের সঙ্গে চুক্তি ছিল জিদানের। ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ জানিয়েছেন, গত কাল তাঁর কাছে আচমকাই এসে উপস্থিত হন জিদান। পেরেজ জানিয়েছেন, এই ‘শকিং নিউজ’টা তখনই জানান তিনি।

ক্লাব ম্যানেজারে দায়িত্ব নেওয়ার আগে নিজেই খেলতেন রিয়েল মাদ্রিদে। খেলেছেন জুভেন্তাস এবং বোর্দোর মতো ক্লাবে। ১৯৯৮-এ ফ্রান্সকে বিশ্বকাপ এনে দেওয়ার পাশাপাশি ক্লাব ফুটবলেও তুমুল সাফল্য পেয়েছেন। ম্যানেজার হিসেবে লা লিগায় খেতাব জয়, স্প্যানিশ সুপার কাপ, দু’বার করে উয়েফা সুপার কাপ এবং ওয়ার্ল্ড কাপ খেতাব এসেছে। তবে কোনও মহিমাই যেন বেঁধে রাখতে পারল না জিদানকে। তথ্যসূত্র: আনন্দবাজার

(Visited 14 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here