স্মার্ট ফোনে জল ঢুকেছে? নিজেই সারিয়ে নিন

209

ডেস্ক রিপোর্ট ॥ বর্ষাকালে বৃষ্টি হবে এ আর নতুন কথা কী? বৃষ্টি যেমন হবে, তেমন জল-ঝড় মাথায় করে বেরতে হবে এ-ও স্বাভাবিক। তবে বৃষ্টিতে মাথা বাঁচানোর সঙ্গে হাল আমলের অন্যতম চিন্তা স্মার্টফোনটিকে বাঁচানো।

বৃষ্টির কারণে স্মার্টফোন ভিজে যাওয়া নিয়ে চিন্তা এ বার সরান। বরং দেখে নিন সার্ভিস সেন্টারে না দৌড়েই কত সহজে নিজের ভিজে যাওয়া স্মার্টফোনকে স্মার্টলি শুকিয়ে নেবেন।

কতগুলো সহজ উপায় মানলেই ভিজে ফোন শুকনো তো হবেই, সঙ্গে খারাপও হবে না এতটুকু।

হোলিতে ভিজলেও খারাপ হবে না এই স্মার্টফোনগুলি!

কিন্তু কী ভাবে
ফোন ভিজে গেলে শুকনো পরিষ্কার কাপড়ে তা দ্রুত মুছে ফেলুন। যত বেশি জল লেগে থাকবে তত তাড়াতাড়ি ফোনের অভ্যন্তরীণ অংশ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকবে। বেশি ক্ষণ ভেজা থাকলে শর্ট সার্কিট হয়ে নষ্ট হয় ফোন। হারিয়ে যায় সমস্ত ডেটা।
ফোনের ভিতরে জল ঢুকলে ফোনের ভিতরের নানা অংশ, যেমন ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন। এ বার সেগুলিকে একটি শুকনো কাপড়ে মুছে নিন।
সিম কার্ড বাইরে বার করে নিন। পারলে একটু রোদে রাখুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।
ভাল হয়, ২৪ ঘণ্টা ফোনে ব্যাটারি না লাগালে। বরং চালের মধ্যে রেখে দিন ব্যাটারি। চাল ব্যাটারির অতিরিক্ত স্যাঁতসেতে ভাব শুষে নেয়।
ফোন ভিজে গেলে অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করে ফোনকে শুকনো রাখার চেষ্টা করেন। ফোন বাঁচাতে চাইলে খবরদার তা করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়া ক্ষতি করে মোবাইলের। অনেক সময় গলিয়েও দেয় ভিতরের নানা অংশকে।

সাধারণত, যত দ্রুত এই ক’টা নিয়ম মানতে পারবেন, ততই ফোন ঠিক হওয়ার সম্ভাবনা বাড়বে। তবে এর পরও যদি আপনার ফোন চালু না হয়, তা হলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। তথ্যসূত্র: আনন্দবাজার

(Visited 14 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here